Home কবিতা

কবিতা

যাদুর সন্ধ্যা

যাদুর সন্ধ্যা - শুভ্র সরকার এর রামায়ণ থেকে একটি সিরিজ কবিতা। এ নামে কবি একটি পান্ডুলিপি তৈরি করেছন, এর অংশ বিশেষ আজ তার জন্মদিনে প্রকাশিত হলো কিংবদন্তিতে।

সৌরভ মাহমুদ এর গুচ্ছ কবিতা

সৌরভ মাহমুদ্ জন্ম – ০২ এপ্রিল ১৯৯৬ ও মৃত্যু- ২২ জানুয়ারি ২০২২ কবির অকাল প্রয়াণে কিংবদন্তি শোকাহত ‘মাও সে তুঙ এর নির্বাচিত কবিতা’ এবং ‘চিৎকার বব মার্লের গান’- তার অনুবাদকৃত বই। ২০১৮ সালে প্রকাশিত হয় সৌরভ মাহমুদ, সৈকত আমীন ও মেহেদী হাসান রাশেল এর যৌথ কবিতাগ্রন্থ ‘গন্দম’। গেরুয়া বসনের আড়ালে ঘুম ঘুম দ্বিধা-১ আলোর আড়াল […]

অতঃপর চার্লস

চুম্বন   চুম্বনে লুম্বিনী মুদ্রা ৷ কত আগে ঘুমবনে পাখি ? প্রখর সুরজ জানে উরজের তুঙ্গস্পর্শ মান ৷ শিশু ভোলে ক্ষুধা-তৃষ্ণা, আমি সে-পবিত্রে মাথা রাখি অন্যেও রেখেছে মন ৷ তাই সৃষ্টি, পৃথ্বী জুড়ে গান ৷ চুম্বন প্রকৃত অর্থে স্নেহদাগ, তারপরে লীলা সাবলীল না হলে কি কেন এত অশনি-বিদ্যুৎ মেঘে-মেঘে খেলা করে ? লেখাতেই  সে-অন্তঃসলিলা বয়ে […]

নগরীর ধোঁয়া

নগরীর ধোঁয়া- সাজ্জাদ সাঈফ এর গুচ্ছকবিতায় নাগরীক জীবন যে ছায়াবৃত্তের রেখায় চলেছে সেখানে কবি সাজ্জাদ সাঈফ জলবায়ু পরিবর্তন এর জন্য বিশ্ব যেখানে টালমাটাল,সেখানে কবি উচ্চারণ করেছেন মানবতার কথা।

হেমন্তের এলিজি

হেমন্তের এলিজি - গার্গী সেনগুপ্ত, সমুদ্র ক্লান্ত বিকেল ঘরে ফিরি, জলের ঝাপটা দিই ঘাম নুন ধুয়ে  ঠান্ডা, শান্তি- শান্তি তোমার কথাই কেন মনে পড়ে?

শরীরভর্তি মেঘ

শরীরভর্তি মেঘ- রুবেল সরকার এর কবিতাগুলো জীবনবাদী উপাখ্যান। যার প্রতিটি কবিতা নির্মিতির দিক দিয়ে বাস্তবিক হয়ে যায় অনায়াসে। আর সেখানেই আমরা কবিকে খুঁজে ফিরে আসি।

তোমার হস্তরেখা আমাকে জ্যোতিষী বানায়

তোমার হস্তরেখা আমাকে জ্যাোতিষী বানায়-রিগ্যান এসকান্দার এর কবিতায় যে প্রগতিশীলতা, মানবিকতা ও মনস্তত্ত্ব দেখা যায়।সেটাই আমাদের কাঙ্ক্ষিত কাব্য।সেখানেই রিগ্যান সফল।

আমাদের মেজ ভাই

আমাদের মেজ ভাই-অংশুমান কর তার এই নাতিদীর্ঘ এলেজি রচনায় যে মুনশিয়ানা দেখিয়েছেন, সেটা আমাদের বাংলা কবিতায় দৃষ্টান্ত স্থাপনকারী একটি কবিতা।এ কবিতায় কবি আপন সহোদর মৃত্যু কে কত অবলিলায় গ্রহণ করেছেন, কবি টের পাননি। কিন্তু কবিতা নির্মিতিতে কিংবদন্তি হয়ে উঠেছে আমাদের মেজ ভাই।

মৃতরা পাহাড় হয়ে যায়

মৃতরা পাহাড় হয়ে যায়- জাহিদ জগৎ তার কবিতায় যে নির্মাণ দেখিয়েছেন,সেটা চেতনাকে জাগ্রত করে তুলে।তাই তার কবিতা পাঠে পাঠক নতুন এক বাংলা কবিতার নির্মিতির পথ ধরে হাঁটতে পারবে।