Home গদ্য

গদ্য

অ্যালসেশিয়ান আয়েশ

অ্যালসেশিয়ান আয়েশ গল্পে লেখক পূরবী সম্মানিত বর্তমান সময়ে আভিজাত্যের সাম্রাজ্য ও তাদের বিলাসিতার নামে নোংরামির দৃশ্যের প্রভাব ও সাধারণ জনগন এর প্রতিমহুর্তের জীবনযাত্রা তুলে এনেছেন।

বোবা কন্ঠের প্রতিধ্বনিত বিষ

বোবা কন্ঠের প্রতিধ্বনিত বিষ - জবা রায় এ লেখক বলেছেন আমি মরে গেছি এই কথা আমি এখনো বিশ্বাস করতে পারছি না। হাঁটছি, খাচ্ছি বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছি তবু কি করে বিশ্বাস করবো যে আমার মৃত্যু হয়েছে? কিন্তু আমি বেঁচে আছি এটাও বিশ্বাস করতে পারছি না!

স্কুল পালিয়ে

স্কুল মানেই তো বই খাতা কলম ছেঁড়া নিউজপ্রিন্ট খাতা। স্কুল মানে কিন্তু কবিতা নয়। য়্যুনিফর্ম লুকিয়ে ফেলে হারিয়ে যাওয়া। স্কুল পালিয়ে রবীন্দ্রনাথ হওয়া না গেলেও পাখি হওয়া যায়। ধবধবে সবুজ হওয়া যায়।

প্রেম ও বিষাদের লিপিমালা

প্রেম ও বিষাদের লিপিমালা - কৃষ্ণ জলেশ্বর’র গল্পে আমাদের ভিতরে থাকা প্রেমময় মানুষের কাছে বলে বেড়ায় গল্পের মত - যদি ঝরাখালা আসাদ মামার সাথে কিছু করে বসেন— পালিয়ে যাওয়ার চিন্তাও করে থাকেন, তবে জেনে রাখুক গলায় দড়ি দিবে ঝরাখালার মা।

পরাবাস্তবতার আয়নায় তিন চোখ

পরাবাস্তবতার আয়নায় তিন চোখ - জবা রায় পতত্রীর অদ্ভুত মেন্টাল থেরাপি নিয়ে অনেক মানুষ সুস্থ্য হচ্ছে। কয়েকদিন আগে এক বাচ্চা থেরাপি নিতে এসেছিল। স্নিগ্ধ চেহারার বাচ্চাটি প্রথম দাঁত পড়ে যাবার শোক উদযাপন করতে পারেনি।

ব্যক্তি নিরপেক্ষ হওয়া কি জরুরী?

ব্যক্তি নিরপেক্ষ হওয়া কি জরুরী - তৌহিদ শাকিল এর একটি নন-ফিকশন রচনা। উক্ত ফিকশনে ব্যক্তির নিরপেক্ষতা নিয়ে তার বিশ্লেষণ নতুন দ্বার উন্মোচন করে। যা পাঠককে নতুন নতুন বিষয়ের সাথে পরিচয় করিয়ে দিবে।

বৃক্ষ ও কবিতার কথা

বৃক্ষ ও কবিতার কথা- মজিদ মাহমুদ এই প্রবন্ধে বলেছেন মাতৃগর্ভে বসবাস করে যেমন মায়ের রূপ-দর্শন অসম্ভব তেমনি পৃথিবী তথা বিশ্বব্রহ্মান্ডের স্তন্যে লালিত মানুষ শত সহস্র বছরের চেষ্টায় কবিতায়ও দর্শন অসম্ভব।

যাত্রাপালার সময় অসময় (পর্ব-১)

যাত্রাপালার সময় অসময় - এই প্রবন্ধে লেখক মিহির হারুন যাত্রাপালার উৎপত্তির সঠিক ইতিহাস, পেশাদার শিল্পীদের পরিচয় ও জীবন ব্যবস্থা সম্মন্ধে জানিয়েছেন। এই যাত্রাপালা শিল্পটি ঝুঁকির সম্মুখীন, আজ যাত্রা শিল্পের সাথে জড়িত অসহায় শিল্পীরা মানবেতর জীবন-যাপন করছেন।

দ্যা রুট

‘আমার অতীতটা খুব সুখকর ছিলনা, বলতে গেলে ঝড়ো আর বিশ্রি রকমের যন্ত্রণাদায়ক’নাবিলার হাতে হাতটা রেখে রবিন বলল। ‘হু আমারও। নিত্য অভাব অনটন পারিবারিক সুখকে ম্লান করে দিয়েছিল ।চোখ বন্ধ করলে ক্ষীণদেহী মা, আর কপালে দীর্ঘ ভারী ভাজ পড়া বাবাকে দেখি’ রবিনের হাতের উষ্ণতা অনুভব করতে করতে উত্তর দিল নাবিলা। লঞ্চ ছাড়ার পর ওরা কেবিনের বাইরে […]

গ্যারেজ

না রিকশা গ্যারেজ, না কারও মোটর গ্যারেজ। এটা হলো রকস্টার গ্যারেজ। গ্যারেজের আসল নাম ভুলে গেছে সবাই। এমন কি, সে পৃথিবীতে কবে জন্মেছিলো কিংবা আদৌ জন্মেছিলো কি-না! নিজেও সেসবের অধিকাংশই ভুলে গ্যাছে।