Home গদ্য

গদ্য

বিস্ময়ের অপমৃত্যু

বিস্ময়ের অপমৃত্যু- ওয়াদুদ আকন্দ তার গল্পের যে ভাষা, ভঙ্গি এবং চরিত্রের নাটকীয়তা উপস্থাপন করেছেন। সেখানেই গল্পের এবং গল্পকারের অপার বিষ্ময় প্রকাশিত। ওয়াদুদ আকন্দ বিষ্ময়ের অপমৃত্যু গল্পে যে ইঙ্গিত প্রদর্শন করেছেন সেটা বাংলা গল্পে একটি আপেক্ষিক বিষয়।

বাংলা সাহিত্যে কবিদের উপাধি ধারণ

বাংলা সাহিত্যে কবিদের উপাধি ধারন- মজিদ মাহমুদ তার প্রবন্ধে রবীন্দ্রনাথ ঠাকুর,করমচাঁদ গান্ধী,কাজী নজরুল ইসলাম থেকে শুরু করে আল মাহমুদ,সৈয়দ শামসুল হক,নূরুল হুদা থেকে মজিদ মাহমুদ পর্যন্ত টেনে এনেছেন। কিভাবে একেকজন স্ব স্ব উপাধি ধারন করে কিংবদন্তি হয়েছেন।

কাগজের ছুরি

একটি ধনেশপাখি শহরতলির টেলিগ্রাফের তারে বসে যাবতীয় কর্তৃত্ব গ্রহণ করার পর তারা পাখিটির অধীনে উন্নতি লাভ করতে শুরু করে। গানের শব্দের মতো এইখানে তার রাজত্ব করে। আর আমি উদ্ভটচোখে পাখিটির কর্তৃত্ব গ্রহণ করতে বিস্তারিত হই। শহরতলিতে রাত্রি খুলছে তার অন্ধকার নখর আর রুপালি বিভ্রম। আর তাই তারা একটি নতুন আলো ক্রয় করে। আর অন্যান্যরা খুব […]

অ্যালসেশিয়ান আয়েশ

অ্যালসেশিয়ান আয়েশ গল্পে লেখক পূরবী সম্মানিত বর্তমান সময়ে আভিজাত্যের সাম্রাজ্য ও তাদের বিলাসিতার নামে নোংরামির দৃশ্যের প্রভাব ও সাধারণ জনগন এর প্রতিমহুর্তের জীবনযাত্রা তুলে এনেছেন।

বোবা কন্ঠের প্রতিধ্বনিত বিষ

বোবা কন্ঠের প্রতিধ্বনিত বিষ - জবা রায় এ লেখক বলেছেন আমি মরে গেছি এই কথা আমি এখনো বিশ্বাস করতে পারছি না। হাঁটছি, খাচ্ছি বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছি তবু কি করে বিশ্বাস করবো যে আমার মৃত্যু হয়েছে? কিন্তু আমি বেঁচে আছি এটাও বিশ্বাস করতে পারছি না!

স্কুল পালিয়ে

স্কুল মানেই তো বই খাতা কলম ছেঁড়া নিউজপ্রিন্ট খাতা। স্কুল মানে কিন্তু কবিতা নয়। য়্যুনিফর্ম লুকিয়ে ফেলে হারিয়ে যাওয়া। স্কুল পালিয়ে রবীন্দ্রনাথ হওয়া না গেলেও পাখি হওয়া যায়। ধবধবে সবুজ হওয়া যায়।

প্রেম ও বিষাদের লিপিমালা

প্রেম ও বিষাদের লিপিমালা - কৃষ্ণ জলেশ্বর’র গল্পে আমাদের ভিতরে থাকা প্রেমময় মানুষের কাছে বলে বেড়ায় গল্পের মত - যদি ঝরাখালা আসাদ মামার সাথে কিছু করে বসেন— পালিয়ে যাওয়ার চিন্তাও করে থাকেন, তবে জেনে রাখুক গলায় দড়ি দিবে ঝরাখালার মা।

পরাবাস্তবতার আয়নায় তিন চোখ

পরাবাস্তবতার আয়নায় তিন চোখ - জবা রায় পতত্রীর অদ্ভুত মেন্টাল থেরাপি নিয়ে অনেক মানুষ সুস্থ্য হচ্ছে। কয়েকদিন আগে এক বাচ্চা থেরাপি নিতে এসেছিল। স্নিগ্ধ চেহারার বাচ্চাটি প্রথম দাঁত পড়ে যাবার শোক উদযাপন করতে পারেনি।

ব্যক্তি নিরপেক্ষ হওয়া কি জরুরী?

ব্যক্তি নিরপেক্ষ হওয়া কি জরুরী - তৌহিদ শাকিল এর একটি নন-ফিকশন রচনা। উক্ত ফিকশনে ব্যক্তির নিরপেক্ষতা নিয়ে তার বিশ্লেষণ নতুন দ্বার উন্মোচন করে। যা পাঠককে নতুন নতুন বিষয়ের সাথে পরিচয় করিয়ে দিবে।

বৃক্ষ ও কবিতার কথা

বৃক্ষ ও কবিতার কথা- মজিদ মাহমুদ এই প্রবন্ধে বলেছেন মাতৃগর্ভে বসবাস করে যেমন মায়ের রূপ-দর্শন অসম্ভব তেমনি পৃথিবী তথা বিশ্বব্রহ্মান্ডের স্তন্যে লালিত মানুষ শত সহস্র বছরের চেষ্টায় কবিতায়ও দর্শন অসম্ভব।