Home গবেষণা

গবেষণা

প্রত্ননিদর্শন : বিবির ঘর

বিবির ঘর - মুক্তাগাছার খাজুলিয়া দক্ষিণ পাড়ায় রয়েছে তেমনি একটি বিবির ঘর। যা আপনাকে প্রত্নতাত্ত্বিক নিদর্শনের ভিন্ন এক অধ্যায়ের সাথে পরিচয় করিয়ে দিতে পারে। সম্মুখ বিপদাপদ ও অশুভ শক্তির কবল থেকে রক্ষার জন্য লোকায়ত মানুষেরা বিভিন্ন শাস্ত্রীয় ও লৌকিক প্রথা পালন করত। বনবেষ্টিত মানুষের লৌকিক বিশ্বাসে গহীন বনে বিপদের রক্ষাকর্তা ছিলেন বনদূর্গা বা বনবিবি।

কিংবদন্তির মুক্তাগাছা

কালের আবর্তে ইতিহাসের পাতায় স্থান নেয়া অতীতাংশকেই নানা আঙ্গিকের উপস্থাপনায় আমাদের যৎসামান্য জানার সুযোগ হয়।  দেশের ক্ষুদ্র জনপদ কিংবদন্তির মুক্তাগাছা নিয়ে এই লেখার প্রয়াস সেখানেই নিহিত।

নারী : গারো সমাজ

নারী : গারো সমাজ - বাঙালির পাশাপাশি ক্ষুদ্র ক্ষুদ্র নানা নৃ- তাত্বিক জাতিসত্বার বৈচিত্রে রঙিন বাংলাদেশ, গারো তার অন্যতম। ড. মেজবাহ উদ্দিন তুহিন তার লেখায় গারো সমাজে নারীর অবস্থান তুলে ধরেছেন নানা আঙ্গিকে।

রাজা ভগদত্তের বারতীর্থ

হাজার বছরের ঐতিহ্যে লালিত বাংলার ইতিহাসের সন্ধান পাওয়া ভীষণ কষ্টসাধ্য বিষয়। প্রধান প্রধান স্থান ও ব্যক্তিদের লিখিত ইতিহাস পাওয়া গেলেও স্থানীয় অসংখ্য ইতিহাস আজও আমাদের অজানা। তেমনি হারিয়ে যাওয়া রাজা ভগদত্তের বারতীর্থ স্মৃতিচিহ্ন তুলে ধরা হয়েছে এই লেখায়।