Home বিশেষ

বিশেষ

কুর্নিশ করে যায় মেঘ

ঋণ স্বীকার উড়ে যেতে যেতে এই গ্রামে কুর্নিশ করে যায় মেঘ— তার নিচে সুপারির বাকলে ঘেরা বাড়ি— এখানে, ছোট ছোট ঘরের পাশে কেয়া আর কেওড়ার বন— মেঘের বিপরীতে বনটিয়ে উড়ে যায় যদি, আমি তার পিছে পিছে চলি— ও মেঘ, জল আগুন আর শব্দ কীভাবে এক দেহে রাখো— আমাকে কি সেই বিদ্যা দেবে— দেখো, এই গেঁয়ো […]

অ্যালসেশিয়ান আয়েশ

অ্যালসেশিয়ান আয়েশ গল্পে লেখক পূরবী সম্মানিত বর্তমান সময়ে আভিজাত্যের সাম্রাজ্য ও তাদের বিলাসিতার নামে নোংরামির দৃশ্যের প্রভাব ও সাধারণ জনগন এর প্রতিমহুর্তের জীবনযাত্রা তুলে এনেছেন।

সুখসমগ্র, বোবা পৃথিবীর গান: হাওরের জলজীবনে ফেরদৌস জান্নাতুল

কবি শফিক সেলিম বই নিয়ে লিখেছেন - "সুখসমগ্র" নিচে ছোট করে ওয়েস্টর্ণ কায়দায় লেখা "লিখে গেছে হাওরের জল"। একটু আলাদা বইটার নাম "সুখসমগ্র লিখে গেছে হাওরের জল"। কবি ফেরদৌস জান্নাতুল। ফ্ল্যাপে লেখা দেখলাম এটা কবির সপ্তম বই।

শোন হাওয়া, তোমাকে ভাবছে বাগান

শোন হাওয়া, তোমাকে ভাবছে বাগান - শুভ্র সরকার তার নাতিদীর্ঘ কবিতায় তার যাপনের চারপাশের প্রকৃতিকে যেভাবে দেখেন ঠিক সে রূপটিকেই কাব্যে তুলে ধরেছেন সুনিপুন দক্ষতায়। আমরা তার কবিতা পাঠে চোখ বুজলেই দেখতে পাই গ্রামীন দৃশ্যাবলী, ধান ক্ষেত, আশপাশ।

দৃষ্টিতে যাপন, শষ্যক্ষেত

দৃষ্টিতে যাপন, শষ্যক্ষেত এ কবি সৌহার্য্য ওসমান বুঝাতে চেয়েছেন পৃথিবীর আলো শেষে যে ঘোর অন্ধকার নেমে আসে আমার ফালি চোখের তটে, মরা পাতা সেখানে মড়মড় শব্দের কাছে বিকিয়ে দেয় শুন্যতার বিনিময়ে কিছু আলাপন, কিছু গল্প, কিছু মানুষের নয়া আয়ুষ্কাল।

বনভাতের কৈশোর

বনভাতের কৈশোর - নৈর্ঋত শাহরিয়ার তার কবিতায় মনের ভেতরে মনন হারিয়ে গেলে কিংবা পথ ভুলে গেলেও, নিজস্ব কাব্য দ্বারা নতুন পথ তৈরি করতে পেরেছেন। আর এখানেই কবি নৈর্ঋত শাহরিয়ার একজন সফল কবি।

বোবা কন্ঠের প্রতিধ্বনিত বিষ

বোবা কন্ঠের প্রতিধ্বনিত বিষ - জবা রায় এ লেখক বলেছেন আমি মরে গেছি এই কথা আমি এখনো বিশ্বাস করতে পারছি না। হাঁটছি, খাচ্ছি বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছি তবু কি করে বিশ্বাস করবো যে আমার মৃত্যু হয়েছে? কিন্তু আমি বেঁচে আছি এটাও বিশ্বাস করতে পারছি না!

মৃতদের রেখে যাওয়া ঘড়ি

মৃতদের রেখে যাওয়া ঘড়ি এ কবি সাজ্জাদ সাঈফ তার কবিতায় মনস্তাত্ত্বিক আবেগকে ঐন্দ্রজালিক উপমা ব্যবহারের মাধ্যমে নিজস্ব এক সিগনেচার তৈরি করেছেন। যেখানে পাঠক নতুন কাব্যের সাথে মেলবন্ধন করতে পারে অতি সহজে।

হফকিন্সে পিতার মুখ

হফকিন্সে পিতার মুখ - ইলিয়াস কমল - ফরাসী নাট্যকার ফ্লোরিয়ান জেলের এর নাটক ‘লে পেরে’ (এর মানেও দ্যা ফাদার)- ২০১২ সালে প্রথম মঞ্চস্থ হয়। বিপুল জনপ্রিয়তা পায় নাটকটি। ২০১৪ সালে মলিয়ের অ্যাওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ পুরস্কারও জিতে।