Home Tag "কিংবদন্তি"

উর্ণাজাল

উর্ণাজাল-মোহাম্মদ জসিম তার কবিতায় শব্দের পেছনে যে নির্মিতি সেখানে বসে থাকেন,যতক্ষণ অন্তর্গত অন্তর্জাল ছিঁড়ে বেড়িয়ে আসা শিল্পিক নির্মাণ যথাযথ প্রকাশ না হয়। আমরা তার কবিতায় সেই আবহ বারবার টপর পাই।

রঙমশালের স্রোত

রঙমশালের স্রোত- পার্থ মল্লিক কবিতায় তার যাপিত জীবনের প্রতিচ্ছবি তুলে এনেছে। কোথাও তার হাসি কে বৃষ্টিতে ভিজিয়ে এনে মেঘের আদরে গান শুনিয়েছেন আবার কোথাও রঙ অন্ধ কোন অজানা রোগে ভুলে গেছেন।

দাঁড়ানোর সীমানা

দাঁড়ানোর সীমানা - শিমুল মাহমুদের ভাত খাওয়ার শব্দ পান্ডুলিপির নির্বাচিত কবিতা। কবিতায় কবি মানুষের ভেতরের মানুষকে আবিষ্কার করবার চেষ্টা করেছেন। যেখানে মানুষের সমতাহীন সমাজ ব্যবস্থার প্রতিচিত্র নির্মান করেছে তার প্রতিটি কবিতায়।

নন্দনদৃশ্য

নন্দনদৃশ্য - মোস্তফা হামেদী তার কবিতায় প্রয়োজনীয় শব্দের গাঁথুনিতে ক্রমান্বয়ে লিখে চলেছেন এমন - অন্তঃসারশূন্য এই এঁদো জলসায়, একটা ভেঁপু বাজে প্রাণ মন্দিরার সুরে।

দর্জিবাড়ির মশলারাণী

দর্জিবাড়ির মশলারাণী - সারোক শিকদার প্রাত্যহিক নান্দনিক বোধ থেকে তার কবিতা সৃষ্টি করেন। আমরা তার কবিতা পাঠে তাই সরলতারই প্রতিচ্ছবি দেখতে পাই।

পচন পাতার ঘ্রাণ

পচন পাতার ঘ্রাণ গুচ্ছ কবিতায় কবি হিম ঋতব্রত বাংলা প্রতিটি মাসের সাথে সেও ভিন্ন ভিন্ন আঙ্গিকে মানুষকে দেখেছেন। তার দেখার সাথে নিজস্ব স্বকীয়তা এই কবিতাগুলোতে সুস্পষ্ট।

জলঘুমে অথরা : পাঠ ও অন্তর্গত বিশ্লেষণ

এ সময়ের তরুণ কবিদের মধ্যে অন্যতম "সৌহার্য্য ওসমান"। প্রিন্ট পোয়েট্রি থেকে ২০১৯ এর একুশে বই মেলায় প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ "জলঘুমে অথরা"। প্রচ্ছদ এঁকেছিলেন সারাজাত সৌম। আশ্চর্য এক নিমগ্নতায় কবিতা চর্চা করে যাচ্ছেন তিনি। কিংবদন্তি'র এ বিশেষ সংখ্যায় কবি সৌহার্য্য ওসমানের "জলঘুমে অথরা" কাব্যগ্রন্থ নিয়ে আমাদের আয়োজন--

শরীরে পালযুগের শিল্পকলা

শরীরে পালযুগের শিল্পকলা - আতিকুর রহমান হিমু তার কবিতায় নদী মাতৃক বাংলাদেশের যে রূপ ও রহস্য ওন করেন তা তার কবিতায় আপন মহিমায় অকপটে প্রকাশিত। কবিতা পাঠে এক নিম্গ্ন পাঠক হিমুর স্বপ্নের বাংলায় হারিয়ে যাবেন।

ধনেশের ঠোঁটে জেগে থাকা দুপুর

হও হও…। সে পাহাড় থেকে নেমে গান করে এইসব। মরো মরো… হ্যাঁ হ্যাঁ…। প্রথমে উড়তে হবে একজনকে। পৃথিবীর মাটি কোমল। হাসো হাসো। কীভাবে দীর্ঘশ্বাস ছাড়া ঈশ্বর কিংবা প্রিয়তম নারীর নখের কাছে যাবে? সে এতো উপরে থাকে! একশোমাইল উঁচু পাহাড়। এই মাঝরাতে শীতের বৃষ্টিতে গলে পাহাড় রাস্তায় নেমে কাদা। হা হা… সে তারপর প্রস্রাবের সঙ্গে তার […]

পোকাদের সমবেতস্বর

পুরুষ মিথের মত দ্বিধা নিয়া তুমি যেকোন রেকেজের ধারে ফুটে থাকা বেনামি ফুল। তোমারে পরলোটা কে? পড়ছেই বা কে তোমার মৃত ভাষা- খালি খালি দাগলা কামান, হানলা কৃপাণ, ছুঁড়লা গুলি বেশুমার, মায়ের অর্ধেক হয়েও পর হইলা নারীর! যিশু নিতান্ত ইগোর বশে বলা হইলো ক্ক্রুরসিফাই। কাঠের ক্রস কাঁধে আর পিঠে রোমান ইগোর আল্পনা নিয়া যিশু হাঁটে, […]